রবিবার, ২৯ মে, ২০১৬

জিহাদবিহীন ৬ উসূল::

কোন মন্তব্য নেই:

জিহাদবিহীন ৬ উসূল::
.
তাবলীগের ভাইদের ছয় উসূলের ভিতরে জিহাদসহ ইসলামের সেই সকল বিষয়গুলো স্থান পায়নি যেগুলা কাফের-মুশরিকরা অপছন্দ করে।অথচ তারা নিজেদেরকে নবীওয়ালা কাজ বলে দাবি করে। দুই-তিনজন নবী-রাসুল ছাড়া প্রায় সকল নবী-রাসুলগনই জিহাদ করেছেন।কেউ শহীদ হয়েছেন,আবার কেউ আহত হয়েছেন।
.
তাবলীগের লোকেরা হয়ত তো বলবে,ইসলামের পঞ্চবেনার মধ্যেও তো জিহাদ নাই।আসলে,ইসলামের পঞ্চবেনা মানে ৫টি পিলার। আর পিলারের উপরে ছাদ না থাকলে বিল্ডিং হয়না।ইসলামের সেই ছাদটিই হলো, আল জিহাদ ফি সাবিলিল্লাহ।
.
রাসুলুল্লাহ(সা:) বলেছেন,
"মুয়াজ (রা:) থেকে বরনিত,রাসুলুল্লাহ (সা:) বলেছেন, আমি কি তোমাদেরকে বলব যে,ইসলামের সকল কাজের মূল কাজ কোনটি? তার খুটি কোনটি?তার সরবোচ্চ চুড়া কোনটি?সাহাবী বললেন,অবশ্যই বলুন।তখন রাসুল (সা:) বললেন,সবকিছুর মূল হল ইসলাম।খুটি হল সালাত। সরবোচ্চ চূড়া হল আল-জিহাদ।
সুনানে ইবনে মাজাহ--৩৯৭৩,
সুনানে তিরমিযী----২৬১৬।
.
তাবলীগের ভাইয়েরা হয়ত বলবে,আমরা এই ছয়টি উসূলকে পুরনাংগ ইসলাম বলিনা বরং আমরা বলে থাকি 'মোটামুটি এই ৬টি ঊসুলের/গুনের  উপর আমল করিতে পারিলে পুরনাংগ ইসলামি জিন্দেগীর উপর চলা সহজ হয়ে যায়।'
.
আমরা তার জবাবে বলতে চাই:এই কথাটি রাসুলুল্লাহ (সা:) ও তার সাহাবায়ে কেরাম কেউই বুঝলেন না,বুঝলেন শুধু তাবলীগ জামাতের মুরব্বী ও বুযুরগরা।
.
তাছাড়া, উনারা যেরকম ছয় উসুল নির্ধারণ করেছেন অন্য কেউ হয়তো তিন উসুল,আবার কেউ পাচ উসুল বা দশ উসুল নির্ধারণ করবে।
.
কুরান সুন্নাহর দলিল প্রমান ছাড়া এইরকম উসুল নির্ধারণ করে ইসলামের দাওয়াতকে ৬ উসুলের মধ্যে সীমাবদ্ধ করে দ্বীন প্রচার করা নতুন বিদাতের শামীল।
.
.
.
বই:দ্বীন কায়েমের সঠিক পথ।
লেখক:মুফতি জসীমুদ্দিন রহমানি হাফিযাহুল্লাহ।
পাতা নং:৫৯৫-৫৯৬।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
back to top