শনিবার, ২৮ মে, ২০১৬

কালেমা পড়া মুসলমানদের বিরুদ্ধে কিতাল -শাইখ আঃ হালিম

কোন মন্তব্য নেই:

কালেমা পড়া মুসলমানদের বিরুদ্ধে কিতাল
-শাইখ আঃ হালিম
.
আজ কিতালের কথা বললেই প্রশ্ন উঠে, সমাজে সবাই তো কালেমা পড়া মুসলমান কার বিরুদ্ধে কিতাল করব ?
.
এ ধরনের সংশয়মূলক কথাবার্তা তুলে ধরে বুঝাতে চান যে, মুনাফিক-মুরতাদ এসব শুধু নাবী-রাসূল (আঃ) গণের যুগে ছিল, এযুগে সবাই কালেমায় বিশ্বাসী পাক্কা মুসলমান, তাই এদের বিরুদ্ধে কিতাল করা জায়েয হবে না। আমাদের সকলেরই জানা আছে যে, কাফেরদের মধ্য হতে ফাসেক, মুনাফিক ও মুরতাদ তৈরী হয় না; বরং কালিমা পড়া মুসলমানদের মধ্য হতেই এসব তৈরী হয়।
.
অতএব,
মুসলিম আকীদার মানদন্ডে প্রথমে মুমিন, ফাসিক, মুনাফিক ও মুরতাদ এদের সকলের সঠিক পরিচয় জানা দরকার।
.
নিম্নে সংক্ষেপে এদের পরিচয় তুলে ধরা হলোঃ-
.
#মুমিনঃ- যে ব্যক্তি রাসূলুল্লাহ্ (সঃ)-এর উপর নাজিলকৃত সমুদয় অহী (অহীতে মাতলুঃ কুরআনের প্রতেক আয়াত এবং অহীয়ে গায়েব মাতলুঃ প্রমাণিত প্রতেক সহীহ হাদীস)-কে সত্য জেনে অন্তরে বিশ্বাস করে সেই অনুযায়ী সুন্নতী তারীকায় আমল করে, আর এসবের মৌখিক স্বীকারোক্তি দেয় এবং নিফাক ও ইরতিদাদে লিপ্ত থাকে না,তাকে মুমিন বলে।
.
#ফাসিকঃ ঐ মুসলিমকে ফাসিক বলা হয়, যে কাবিরা গুনাহে লিপ্ত হয় অথবা শরীয়তের সীমা লঙ্ঘন করে এবং যতক্ষণ না সে অনুতপ্ত হয়ে অথবা তওবা করে ইসলামের বিধানের দিকে ফিরে আসে।
.
#মুনাফিকঃ ঐ মুসলিম নামধারীকে মুনাফিক বলা হয়, যে প্রকাশ্যে ইসলামের কাজ করে কিন্তুু গোপন শরীয়তের আদেশ বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং নিষেধ কাজের প্রসার ঘটায়। তাদেরকে সশস্ত্র জিহাদের প্রতি আহ্বান করলে টালবাহানা শুরু করে।
.
#মুরতাদঃ যারা ঈমান আনার পর শরীয়ত বিধ্বংসী কাজগুলো প্রকাশ্যে করে বা ইসলামী বিধান ছাড়া অন্য বিধান প্রতিষ্ঠা করে তাদেরকে মুরতাদ বলা হয়। কুরআন-সুন্নাহ বাদ দিয়ে জাহেলী মতবাদ অর্থাৎ সমাজতন্ত্র, গণতন্ত্র, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতাবাদ ইত্যাদি মতবাদ প্রতিষ্ঠার জন্য যারা মানুষকে আহ্বান জানায় তারাও মুরতাদ। এযুগে দেখা যাচ্ছে নামধারী অনেক মুসলিমই মুরতাদের দলভুক্ত, এদেরকে মুনাফিক আখ্যা দিয়ে ছেড়ে দেওয়া যায় না, কারণ বর্তমানের মুনাফিকরা শরীয়তের বিধ্বংসী কাজগুলি শুধু গোপনে করে না; বরং তা প্রকাশ্যে করে, অতএব শরীয়ত বিধ্বংসী কাজগুলি প্রকাশ্যে করার কারণে মুনাফিকের পর্যায় অতিক্রম করে তারা মুরতাদে পরিণত হয়েছে।
.
‘‘হুজাইফা বিন আল ইয়ামান (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, বর্তমানের মুনাফিকরা নবী (সঃ)-এর সময়ের মুনাফিক হতেও জঘন্য, সে সময়ের মুনাফিকরা শরীয়ত বিধ্বংসী তাদের নেফাকী কাজগুলো গোপনে করত, কিন্তু বর্তমানের মুনাফিকরা শরীয়ত বিধ্বংসী তাদের নেফকী কাজগুলো প্রকাশ্যে করছে। এতে ঈমান আনার পর কুফরী করা হচ্ছে’’। – (সহীহ বুখারী)
.
ঈমান আনার পরে যারা কুফরী করে তারা মুরতাদ। কোন কোন মুরতাদদেরকে তওবা করার সুযোগ দিতে হয়, আবার বিশেষ ক্ষেত্রে তাদেরকে তওবা করার সুযোগ না দিয়ে সরাসরি হত্যা করতে হয়। অতএব কালেমা পড়ার পর মৃত্যু পর্যন্ত সবাই ঈমানের উপর দৃঢ় থাকে না। কেহ তার কর্মকান্ড দ্বারা মুশরিক হয়, কেউ মুনাফিক আবার কেউ মুরতাদ হয়। যারা আল্লাহদ্রোহী কাজকর্মের দরুন মুরতাদে পরিণত হওয়ার পরও নিজেদেরকে মুসলিম ধারণা করে নামাজ, রোজা, হজ্জ, যাকাত ইত্যাদি নেক আমল করতে থাকে এমতাবস্থায় তাদের আদায়কৃত এই সকল ইবাদত দুনিয়া ও আখিরাতে কোনই কাজে আসবে না; বরং তারা জাহান্নামে নিক্ষিপ্ত হবে। যেখান থেকে তারা আর কোনদিনই পরিত্রাণ পাবে না।
.
‘‘তোমাদের মধ্যে যারা দ্বীন থেকে ফিরে যাবে তারা কাফের অবস্থায় মৃতুবরণ করবে। দুনিয়া ও আখিরাতে তাদের যাবতীয় আমল বিনষ্ট হবে। আর তারাই হল দোজখবাসী। সেখানে তারা চিরকাল থাকবে’’।
– (সূরা বাক্বারাহ ২১৭)
.
এবার মুনাফিক সর্ম্পকে জানা যাক;
দেখা যাচ্ছে মুসলিম সমাজে ঈমানদারও মুনাফিক উভয়ই একই সাথে বসবাস করে। মুনাফিকরা ঈমানদারদের সাথে একই কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করে, রমজান মাসে রোজা রাখে, এমনকি একই সাথে হজ্জও করে। এতে করে তাদের মাঝে কোন পার্থক্য করা যায় না। অতএব কে ঈমানদার এর কে মুনাফিক তা জানার জন্য আল্লাহ্তাআলা যুগে যুগে সশস্ত্র জিহাদের অবতারণা করেন। এতে মুুমিনদের উপরে যে দুঃখ কষ্ট আপতিত হয়, তা আল্লাহতাআলার হুকুমেই হয়ে থাকে ।
.
এ প্রসঙ্গে আল্লাহ্তাআলা বলেনঃ
‘‘আর যে দু’দল সৈন্যের মোকাবেলা হয়েছে, সেদিন তোমাদের উপর যা আপতিত হয়েছে তা এজন্যই যে, তাতে ঈমানদারকে জানা যায় এবং মুনাফিকদেরকে সনাক্ত করা যায়।’’ (সূরা আল ইমরানঃ ১৬৬,১৬৭)
.
দ্বীন প্রতিষ্ঠার উদ্দেশ্যে মুসলমানদেরকে যখন সশস্ত্র জিহাদের জন্য আহ্বান করা হয়, তখনই বোঝা যায়, কে ঈমাদার আর কে মুনাফিক। যারা এ ডাকে সারা দিয়ে সশস্ত্র জিহাদে অংশ গ্রহণ করবে তারাই হল ঈমানদার। আর যারা টালবাহানা করবে এবং বিভিন্ন অজুহাতে দেখিয়ে সশস্ত্র জিহাদ থেকে মুখ ফিরিয়ে নিবে তারাই মুনাফিক।
.
‘‘তাদেরকে বলা হলো, এসো আল্লাহর রাস্তায় সশস্ত্র জিহাদ কর কিংবা শত্র“দেরকে প্রতিহত কর। তারা বলেছিল, আমরা যদি জানতাম যে যুদ্ধ হবে তবে অবশ্যই তোমাদের সাথে থাকতাম। সেদিন তারা ঈমানের তুলনায় কুফরীর অধিক নিকটবর্তী ছিল। তারা মুখে যা বলে তাদের অন্তরে তা নেই। বস্তুুতঃ আল্লাহ্ ভলো ভাবেই জানেন তারা যা কিছু গোপন করে থাকে।’’
– (সূরা আল ইমরানঃ ১৬৭)
.
‘‘মুনাফিক নর-নারী একে অপরকে শরীয়তের নিষেধ কাজগুলি করার নির্দেশ দেয় ও শরীয়তের আদেশগুলির প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং নিজ মুঠো বন্ধ রাখে, তারা আল্লাহকে ভুলে গেছে। কাজেই তিনিও তাদের ভুলে গেছেন। নিঃসন্দেহে মুনাফিকরাই নাফরমান। আল্লাহ্ ওয়াদা করেছেন মুনাফিক পুরুষ ও মুনাফিক নারী এবং কাফেরদের জন্য রয়েছে দোজখের আগুন। সেখানে তারা চিরকাল থাকবে, সেটাই তাদের জন্য যথেষ্ঠ। আল্লাহ্ তাদের প্রতি অভিসম্পাত করেছেন এবং তাদের জন্য রয়েছে চিরস্থায়ী আযাব।’’ –
(সূরা তাওবাঃ ৬৭,৬৮)
.
‘‘মুনাফিকরা এবং যাদের অন্তরে রোগ আছে এবং মদীনায় গুজব রটনাকারীরা যদি বিরত না হয়, তবে আমি অবশ্যই তাদের বিরুদ্ধে আপনাকে উত্তেজিত করব। অতঃপর এই শহরে আপনার প্রতিবেশী অল্পই থাকবে। অভিশপ্ত অবস্থায় তাদেরকে যেখানে পাওয়া যাবে ধরা হবে এব্ং হত্যা করা হবে।’’ – (সূরা আহ্যাবঃ ৬০,৬১)
.
‘‘আলোচ্য আয়াতে মুনাফিকদের দ্বিবিধ দুষ্কর্ম উল্লেখ করার পর তা থেকে বিরত না হলে এই শাস্তির বর্ণনা করা হয়েছে যে, ওরা যেখানেই থাকবে অভিসম্পাত ও লাঞ্ছনা ওদের সম্পদ হবে এবং যেখানেই পাওয়া যাবে গ্রেফতার করে তাদেরকে হত্যা করা হবে। এটা সাধারণ কাফেরদের শাস্তি নয়। উক্ত আয়াতে তাদেরকে সর্বাবস্তায় বন্দী ও হত্যার আদেশ শোনানো হয়েছে এই কারণে যে, ব্যাপারটি ছিল মুনাফিকদের। তারা নিজেদেরকে মুসলমান বলত। কোন মুসলমান ইসলামের বিধানবলীর প্রকাশ্য বিরোধীতা করলে শরীয়তের পরিভাষায় তাকে মুরতাদ্ বলা হয়। এর সাথে কোন আপোষ নেই। তবে সে তওবা করে মুসলমান হয়ে গেলে ভিন্ন কথা। নতুবা তাকে হত্যা করা হবে। রাসূলুল্লাহ্ (সঃ)-এর সুস্পষ্ট উক্তি এবং সাহাবায়ে কেরামের কর্ম পরম্পরা দ্বারা এটাই প্রমাণিত।’’
(তাফসীরে মাআরেফুরআন – ১০৯৭ পৃঃ)
.
আর যারা লোকেদেরকে জাহেলী মতবাদের দিকে আহ্বান করে তারা ‘মুরতাদ ’ যদিও তারা নামাজ পড়ে, রোজা রাখে।
.
রাসূল (সঃ) বলেনঃ ‘‘যে ব্যক্তি জাহেলী মতবাদের দিকে লোকেদেরকে আহ্বান জানায় সে জাহান্নামী; যদিও সে রোজা রাখে, নামাজ পড়ে এবং নিজেকে মুসলিম বলে দাবী করে।’’ –
(মুসনাদে আহমদ, তিরমিজি)
.
নাস্তিক, মুরতাদ, মুশরিক, ধর্মহীন, সমাজবাদী, নিরশ্বরবাদী ও জাহেলী মতবাদের দিকে আহ্বানকারী সকল প্রকার কাফেররা এ সমাজে মুসলমান হিসাবে পরিচিত। শথ বুঝানোর পরও আল্লাহর পথ থেকে তারা বিমুখ থাকে; বরং আল্লাহ্ সত্য দ্বীন ধ্বংস করে মুমিনদেরকেও তাদের অনুরুপ কাফের বানাতে চায়। তাদেরকে হত্যার ব্যাপারে আল-কুরআনে সরাসরি নির্দেশ এসেছে।
.
আল্লাহ তাআলা বলেনঃ
‘‘অতঃপর তোমাদের কি হলো যে, মুনাফিকদের সর্ম্পকে তোমরা দু’দল হয়ে গেলে ? (একদল বলছে এরা কাফের এদেরকে হত্যা করা যাবে, আরেক দল বলছে এরা মুমিন এদেরকে হত্যা করা যাবে না) অতচ আল্লাহতাআলা তাদেরকে ঘরিয়ে দিয়েছেন তাদের মন্দ কাজের কারণে। তোমরা কি তাদেরকে পথ পথ প্রদর্শন করতে চাও, যাদেরকে আলআহ্ পথভ্রষ্ট করেছেন ? আল্লাহ্ যাকে পথভ্রষ্ট করেন, তুমি তার জন্য কোন পথ পাবে না। তারা চায় যে তারা যেমন কাফের তোমরাও তেমনি কাফের হয়ে যাও, যাতে তোমরা এবং তারা সবাই সমান হয়ে যাও। অতএব তাদের মধ্যে কাউকে বন্ধুরুপে গ্রহণ করনা, যে পযর্ন্ত তারা আল্লাহর পথে হিজরত করে চলে আসে। অতঃপর যদি তারা বিমুখ হয়, তাদেরকে পাকড়াও কর এবং যেখানে পাও হত্যা কর। তাদের মধ্যে কাউকে বন্ধুরুপে গ্রহণ করনা এবং সাহায্যকারী বানিওনা।’’
– (সূরা নিসাঃ ৮৮,৮৯)
.
কেউ কালেমা পড়ে থাকলে বা উত্তরাধিকার সূত্রে মুসলিম দাবী করলেই যে তার বিরুদ্ধে সশস্ত্র জিহাদ করা যাবে না এ কথার কোন দলীল নেই।
.
এ সর্ম্পকে রাসূল (সাঃ) বলেন, যারা কালেমা পড়ার পর ইসলামের বিরুদ্ধাচারণ করে বা এমন কোন কাজ করে ইসলামে যার শাস্তি মৃত্যু ঘোষনা করা হয়েছে, তবে তাকে হত্যা করা হবে।
.
‘‘আব্দুল্লাহ্ বিন উমর (রাঃ) হতে বণির্তঃ রাসূলুল্লাহ্ (সঃ) বলেছেন, আমাকে কিতাল যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে যতক্ষণ না মানুষ আল্লাহর একত্ববাদ ও মুহাম্মদ (সঃ)-এর রিসালাতের সাক্ষ্য দেয় এবং সালাত প্রতিষ্ঠ করে যাকাত দেয়, এমনটি করলে তাদের রক্ত ও সম্পদ আমার হাত থেকে নিরাপদ থাকবে না। (এরুপ কোন কাজ না করলে) তাদের হিসাব আল্লাাহর উপর সমর্পিত হবে’’।
– (বুখরী ১ম খন্ড ৮ম হাদীস,
মুসলিম ১ম খন্ড ৩৭ পৃঃ)
.
এ হাদীস দ্বারা বুঝা যায় যে, নামাজ-রোজ ঠিক মত পড়ার পরও ইসলামে হক নষ্ট করার অপরাধে কালেমা পড়া ঐ মুসলমানকে হত্যা করতে হবে। কুরআন ও হাদীসে সঠিক জ্ঞান না থাকার ফলে আমরা সমাজের মুরতাদদেরকেও কালেমা পড়া মুসলমান মনে করি, যা ইসলামী আকীদার মানদন্ডে মোটেও ঠিক নয়।
.
এ প্রসঙ্গে সৌদি আরবের প্রখ্যাত মুফতী বিশ্বের অন্যতম ফকীহ শায়িখ আব্দুল আজীজ বিন আব্দুল্লাহ বিন বায (রহঃ) তাঁর ‘‘আল-আকীদাতুস সহীহা’’ নামক পুস্তিকায় লিখেছেন, একজন মুসলমান তার ইসলাম বিনষ্টকারী কাজের দ্বারা মুরতাদ হতে পারে, যার ফলে তার রক্ত ও সম্পদ অপর মুসলমানের জন্য হালাল হয়ে যায় এবং ইসলাম হতে পুরোপুরি খারিজ হয়ে যায়।
.
এরুপ কাজ অনেক প্রকারের হয়ে থাকে, তন্মধ্যে যে মনে করে-
১। মানব রচিত আইন ও বিধি বিধান ইসলামী আইনের চেয়ে ভাল।
.
২। ইসলামী আইন এ বিংশ শতাব্দীতে বাস্তবায়ন করার উপযোগী নয়।
.
৩। ইসলামী বিধান মুসলমানদের পিছিয়ে পড়ার কার।
.
৪। ইসলামী বিধান শুধুমাত্র আল্লাহর সাথে সর্ম্পক গড়ার কাজে সীমাবদ্ধ। জীবনে বাকী কর্মকান্ডে (সমাজ, অর্থনীতি, রাজনীতি , রাষ্ট্র পরিচালনা ইত্যাদিতে) এর অনুপ্রবেশ ঠিক নয়।
.
৫। যাদের ধারণা ঐ যে, চোরের হাত কাটা ও যিনাকারীকে পাথর মেরে হত্যা, এই দুটি ইসলামী আইন বর্তমান যুগে চলতে পারে না, এরা সবাই ইসলাম হতে বহিস্কৃত। অনুরুপ ভাবে যদি কেউ মনে করে যে, মানব রচিত আইন আল্লাহ প্রদত্ত আইনের চেয়ে উত্তম নয় বটে কিন্তু বর্তমানের প্রেক্ষাপটে মানব রচিত সংবিধান দ্বারা ব্যাবসা-বানিজ্য, অর্থনীতি, বিচার ব্যাবস্থা ও রাষ্ট্র চালানো যেতে পারে, তবে সে আল্লাহ্ যা হারাম করেছেন তা হালাল করল ।
.
যেমন যিনা, মদপান, সুদ ও ইসলামী বিধান ছাড়া অন্য কোন বিধান দ্বারা রাষ্ট্র পরিচালনাকে হালাল করল বিধায় এরুপ ব্যক্তি কাফের এবং ইসলাম হতে বহিস্কৃত। এ ব্যাপারে মুসলমানগণের ঐক্যমত প্রতিষ্ঠিত হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
back to top